মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪
Bookmark
0
মূলপাতাগোপালগঞ্জ সংবাদ“কাজে না আসলে বাড়িতে চুলো জ্বলেনা, তাই পেট চালাতে কাজে এসেছি”

“কাজে না আসলে বাড়িতে চুলো জ্বলেনা, তাই পেট চালাতে কাজে এসেছি”

স্টাফ রিপোর্টার।।

কাজে না আসলে বাড়িতে চুলো জ্বলেনা, ছেলে-মেয়ে না খেয়ে থাকে, তাই চালাতে কাজে এসেছি। করোনার ব্যাপারে আমরা জানি, এই রোগে মানুষ মারাযায় তাও জানি, একজনের হলে অন্যজনের মধ্যে ছড়ায় তাও জানি, তারপরও আমাদেরকে কাজে আসতে হয়েছে। আমরা কাজে না আসলে না খেয়ে থাকবো, কেউ আমাদের বাড়িতে গিয়ে খাবার দিয়ে আসবেনা। তাছাড়া আমরা যেসব লোকের জমিতে কাজ করি, এই সময়ে কাজ না করলে সেসব জমির ফসলও নস্ট হয়ে যাবে। তাই ফসলের কথা চিন্তা করে এবং নিজেদের বেঁচে থাকার জন্যই আমরা জীবনের ঝুকি নিয়ে কাজে বেরিয়েছি। এভাবেই বলছিলেন গোপালগঞ্জ সদর উপজেলার করপাড়া গ্রামের বিলে চিনাবাদামের জমিতে কাজ করতে আসা দিনমজুর সঞ্জিত সরকার।

দিনমজুর সঞ্জিত সরকারই নয়, ওই এলাকায় কাজ করতে আসা দিনমজুর রেনুকা সরকার, ভানু কির্ত্তনীয়া, শীলা দত্ত, দাউদ মোল্লা,  নাছি খানম, মমতাজ বেগমসহ আরো অনেকে একই কথা বললেন। তাদের বক্তব্য, করোনা সম্পর্কে তারা জেনেছে, আর দশ জনের কাছেও শুনেছে, চারিদিকের পরিবেশ সম্পর্কেও তারা জানেন, কিন্তু, তাদের করার কিছুই নাই পেটে মানেনা, জন বিক্রি না করলে বাড়িতে হাড়ি জলবেনা, না খেয়ে মরতে হবে এজন্যই তারা কাজে বেরিয়েছে। তাছাড়া তারা বছরব্যাপী যেসব মহাজনের জমিতে জন বিক্রি করে খায়, তাদের ফসল নস্ট হচ্ছে, পরিষ্কার না করলে ফসল হবেনা সেটাও তদের দেখার দরকার আছে।

বৃহস্পতিবার সকালে ওই এলাকায় অন্ত:ত দুই শতাধিক দিনমজুরকে দেখা যায় কাজ করতে। তারা একে অন্যের কাধে কাধ মিলিয়ে কাজ করছে। বছরের অন্য সময়ের মতোই চলছে তাদের জীবনযাত্রা। শুধু করপাড়ার এই বিলেই নয় জেলার সকল বিল এলাকায় দিনমজুররা কাজে ব্যস্ত। কোন আতঙ্ক ছাড়াই কোনরুপ সচেতনতা ছাড়াই চলছে এইসব লোকের জীবন যাপন।

মরনঘাতি ভাইরাস করোনা থেকে বাঁচতে সব শ্রেনী পেশার লোকজনকে ঘরে থাকার সুপারিশ করেছে স্বাস্থ্য অধিদপ্তর। সরকারী সাধারন ছুটিও ঘোষনা করেছে সরকার। করোনা প্রতিরোধে যেসব নির্দেশনা মেনে চলা উচিৎ তা কেবল মাত্র শহর বা বড় বড় বাজার গুলোতে মানতে দেখা গেলেও গ্রামে কিন্তু এর প্রভাব পড়েনি। সচেতনার অভাব, আর্থিক অনটন, কোথাও কোথাও ধর্মীয় গোড়ামী ও অন্যান্য নানা কারনে গ্রামাঞ্চলে এসব নিয়ম কানুনের বালাই খুব একটা চোখে পড়েনা। আড়ালে আবডালে বসে আড্ডা দেয়া, চায়ের দোকানে চা বিক্রিসহ আগের মতো সব কিছুই স্বাভাবিক গতিতে চলছে গ্রামাঞ্চলে। করোনা যদি গ্রামাঞ্চলে ছড়িয়ে পড়ে তা’হলে তা মহামারি আকার ধারন করবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এ বিষয়ে জেলা সিভিল সার্জন ডাঃ নিয়াজ মোহাম্মদের সাথে কথা হলে তিনি বলেন, আমরা জনগনকে সচেতন করতে কাজ করে যাচ্ছি। আমাদের স্বাস্থ্য কর্মীরা বাড়ি বাড়ি গিয়ে পরমর্শ দিচ্ছে। ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, সদস্য, ইউপি মহল্লাদাররাও গ্রামাঞ্চলে কাজ করে যাচ্ছে। তারপরও পুরোপুরি আমরা মানুষকে ঘরে রাখতে পারছি এমনটি নয়। তবে আজ থেকে সেনাবাহিনীও পুরোপুরি মাঠে কাজ করে যাচ্ছে। তিনি যার যার অবস্থান থেকে মানুষকে সচেতন করার কাজ করার অনুরোধ জানান। সকলের সম্মিলিত প্রচেষ্টায় আমরা এই দুর্যোগ থেকে রক্ষা পেতে পারি বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

© এই নিউজ পোর্টালে প্রকাশিত/প্রচারিত কোনো লেখা, ছবি, ভিডিও পূর্বানুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
/ month
placeholder text

সম্পর্কিত আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

সর্বশেষ খবর

জাতীয় সংসদ নির্বাচন

সারাদেশ

বাংলাদেশে আরও বেশি বিনিয়োগে আগ্রহী চীন- চীনা রাষ্ট্রদূত

টুঙ্গিপাড়া (গোপালগঞ্জ) প্রতিনিধিঃবাংলাদেশের নিযুক্ত চীনের রাষ্ট্রদূত এইচ.হি ইয়াও ওয়েন‌ বলেছেন,বাংলাদেশে অনেক বড় বড় প্রকল্পের অংশীদার হতে পেরেছে চীন। বিশেষ করে পদ্মা সেতু। বাংলাদেশের জন্য...

রাজনীতি

রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে প্রধানমন্ত্রীর নির্দেশ

দেশের মানুষ যাতে স্বস্তিতে থাকতে পারে, সেজন্য নবনিযুক্ত মন্ত্রীদের আসন্ন পবিত্র রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য নিয়ন্ত্রণে রাখার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ...
- Advertisment -




Recent Comments