1. munnanews@gmail.com : Mozammel Hossain Munna : Mozammel Hossain Munna
  2. badal.satvnews@gmail.com : Badal Saha : Badal Saha
  3. jmmasud24@gmail.com : Mozammel Hossain Munna : Mozammel Hossain Munna
বাজারে চাপিলার নামে জাটকা ইলিশ বিক্রি | Dainik Mohona
বৃহস্পতিবার, ০১ এপ্রিল ২০২১, ০৩:২১ অপরাহ্ন
নোটিশ :
দৈনিক মোহনা পত্রিকার অনলাইন ভার্সনে আপনাদের স্বাগতম। করোনা ভাইরাস রোধে নিয়মিত সাবান দিয়ে হাত পরিষ্কার রাখুন, বাইরে গেলে মাস্ক ব্যবহার করুন। ধন্যবাদ।
শিরোনাম :
বাজারে চাপিলার নামে জাটকা ইলিশ বিক্রি গোপালগঞ্জে ৪ সড়ক ডাকাত গ্রেফতার মুকসুদপুরে ইজিবাইক চালক বাবুল হত্যাকান্ডের বিচারের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল বাসযাত্রী বহনে সরকারী নির্দেশনা মানছেনা গোপালগঞ্জের বাস মালিকেরা কালচারাল অফিসার হত্যাকারীদের গ্রেপ্তার ও শাস্তির দাবিতে গোপালগঞ্জে মানববন্ধন টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু নবম বাংলাদেশ গেমসের মশাল প্রজ্জ্বলন কাল থেকে বঙ্গবন্ধু র সমাধি সৌধ কমপ্লেক্স পরিদর্শন সাময়িকভাবে বন্ধ মোবাইল ফোন কিনে না দেওয়ায় কলেজ ছাত্রের আত্মহত্যা নতুন নতুন প্রযুক্তি নিয়ে ডাক বিভাগ এগিয়ে যাচ্ছে-ডাক অধিদপ্তরের মহা-পরিচালক মহান স্বাধীনতা দিবস উপলক্ষে শহীদের প্রতি শ্রদ্ধা, কুচকাওয়াজ ও জাতীয় পতাকা শোভাযাত্রা

বাজারে চাপিলার নামে জাটকা ইলিশ বিক্রি

  • ..............প্রকাশিত : বৃহস্পতিবার, ১ এপ্রিল, ২০২১
  • ০ জন সংবাদটি পড়েছেন।

স্টাফ রিপোর্টার।।

গোপালগঞ্জের বিভিন্ন হাটে বাজারে চাপিলার নামে বিক্রি হচ্ছে জাটকা ইলিশ বা ইলিশ মাছের ছোট বাচ্চা। প্রতিবছরই এ সময়টা আসলে শহরের বাজারসহ বিভিন্ন হাটে-বাজারে উচ্চমূল্যে এসব মাছ বিক্রি হয়ে থাকে।প্রশাসনের নাকের ডগায় চাপিলার নামে জাটকা ইলিশ বিক্রি হলেও কোন আইনগত ব্যবস্থা নিতে দেখা যায় না।

আর এই সুযোগে এক ধরনের ব্যবসায়ীরা একদিকে যেমন লাভবান হচ্ছে আর অন্যদিকে, ইলিশ মাছ বড় হবার আগেই তা ধরা পড়ে ইলিশের উতপাদন কমে যাচ্ছে। গোপালগঞ্জ শহরের বড় বাজার ও বটতলা বাজারে আজ বৃহস্পতিবার সকালে গিয়ে দেখা যায় এসব মাছ বিক্রি করতে। অনেকেই জেনে আবার কেউ কেউ না জেনেই চাপিলার নামে এসব ইলিশ মাছের বাচ্চা কিনে নিচ্ছেন।

গোপালগঞ্জের মধুমতি নদীসহ দক্ষিনাঞ্চলের বিভিন্ন নদী থেকে এসব জাটকা শিকার করে বাজারে বিক্রি করা হচ্ছে। সরকারীভাবে জাটকা ইলিশ শিকার নিষিদ্ধ থাকা সত্ত্বেও জেলর বিভিন্ন হাট-বাজারে চাপিলা মাছের নামে বিক্রি হচ্ছে এসব। বিক্রেতেরা জানিয়েছেন, এসব মাছ মধুমতি নদীসহ গোপালগঞ্জের বিভিন্ন নদী থেকে শিকার করা হয়ে থাকে।  যদিও গোপালগঞ্জ মৎস্য বিভাগ বলছে, অধিকাংশ  জাটকা ইলিশ আসে বরিশাল অঞ্চল থেকে। সরকার ইলিশ মাছ রক্ষায় দেশের নদ-নদীতে সাড়ে তিন ইঞ্চির কম ফাঁসের জাল ব্যবহার নিষিদ্ধ করলেও তা মানা হচ্ছে না। জেলেরা নদীতে ছোট ফাঁসের কারেন্ট জাল ও নেটের জাল ব্যবহার করে প্রতিদিন মনকে মন জাটকা ইলিশ শিকার করছে।

গোপালগঞ্জ জেলা শহরের বড় বাজার, বটতলা বাজার, পাঁচুড়িয়া বাজার, ঘোনাপাড়া বাজার, টুঙ্গিপাড়ার পাটগাতী বাজার, বাঁশবাড়িয়া বাজার, কাশিয়ানীর উপজেলা সদর, গোপালপুর ও ভাটিয়াপাড়া বাজার, মুকসুদপুরের জলিরপাড়, বানিয়ারচর, কোটালীপাড়া উপজেলার বিভিন্ন হাটবাজারসহ অন্তত ৩০টি হাট বাজারে চাপিলা মাছের নামে এসব জাটকা ইলিশ বিক্রি করা হচ্ছে প্রতিনিয়ত। প্রতি কেজী জাটকা সাড়ে তিনশ“ থেকে চারশ”  টাকা দরে বিক্রি হচ্ছে।

গোপালগঞ্জের মধুমতি নদী, মাদারীপুর বিলরুট চ্যানেল, কোটালীপাড়ার সন্ধ্যা নদী এবং কাশিয়ানীর মধুমতি নদীর মোহনা (যা টিঠা নামে পরিচিত) থেকে কারেন্ট জাল ও নেট জাল দিয়ে জাটকা মাছ শিকার করে থাকে জেলেরা।

জাটকা বিক্রি ও শিকারের কথা স্বীকার করে জেলা মৎস্য কর্মকর্তা বিশ^জিৎ বৈরাগী বলেছেন, গোপালগঞ্জের হাট-বাজারে জাটকা পাওয়া যাচ্ছে শুনেছি। এসব জাটকা স্থানীয় নদ-নদীতে বেশী নেই। বেশীর ভাগ শিকার হয়ে থাকে বরিশাল অঞ্চলের নদ-নদী থেকে। ইতোমধ্যে উপজেলা মৎস্য কর্মকর্তাদের নির্দেশনা দেয়া হয়েছে। স্ব-স্ব উপজেলার হাট বজারে ও নদ-নদীতে অভিযান চালানোর জন্য।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Development By JM IT SOLUTION